• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • ভাবনালেখা লেখাভাবনা


    কবিতা নিয়ে গদ্য। কবিতা এবং গদ্যের ভেদরেখাকে প্রশ্ন করতেই এই বিভাগটির অবতারণা। পাঠক এবং কবির ভেদরেখাকেও।


    সম্পাদনায় - অনিমিখ পাত্র
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

নীলাব্জ চক্রবর্তী

সহলিপি নিয়ে যা যা আমি ভাবতে চেয়েছিলাম


তাহলে বরং ভাবি ভাষার সহলিপি হোলো আগুন আর বরফের সহলিপি ওই হাওয়াকলের ব্লেড পানীয়বোতলের গায়ে সাঁটা করিনা কাপুরের ছবির সহলিপি নিশ্চয়ই ওই স্টিকারেই তার পাশে ছাপা বারকোড তবে বড়দিনের সহলিপি কিছুতেই ফ্রুট কেক নয় এরপর থেকে কখনো কখনো আমি অসহলিপির কথাও ভাবতাম... কৌরব-১১১ রেফার করে বা না করে...





সিনেমা থেকে রোদ কেটে আনছি
রোদের আঠা
আর ছবি বুলিয়ে              ঘন করছি
দেখছি
মাথায় অভিধান নিয়ে
লোকেরা রাস্তা পার হচ্ছে...

আরে! তুমি দেখছি অনুষঙ্গ-স্মৃতি-কোলাজ-সহলিপি সব একাকার করে ফেলেছো নীলুবাবু! এভাবে হবে? এইসব মায়ামেদুর গোলগাল কথাবার্তা ছাড়ো এবার...

হুম... তা হবে... তবে এখন সে করে কী! লিখতে বসলেই এইসব ক্লিশে আর ক্ষয়ে যাওয়া অক্ষরমালা টানতে থাকে তাকে... মোবাইল ফোনে জমা হতে থাকে একটার পর একটা ছোট ছোট অডিও ক্লিপিং... বারো পনেরো কুড়ি চব্বিশ সেকেণ্ডের... ওরা সবাই কোনও না কোনও একটা লেখার সহলিপি প্রাকলিপি... এখন লিখতে লিখতে উপাংশ ভেঙে যে যার দিকে চলে গেলে কী হয় সে জানেনা... সাইন থিটা আর কস থিটায় ভেঙে যাওয়া সেই লিখনপ্রক্রিয়া কি পরস্পরের সহলিপি? হতেও পারে ভাবতে ভালো লাগছে তার... এই যে অফিস স্পেস... নীচু ডিভাইডারওয়ালা কিউবিকল... বাঁদিক দিয়ে আলো আসছে আর তার মনে পড়ে যাচ্ছে বেলঘরিয়া হাইস্কুলের চারতলায় ৩২ নম্বর ঘর... একটা ঘর অন্য ঘরটার সহলিপি... শুধু কয়েক বছর আগেপরে লেখা হয়েছে তাদের... অথচ খুঁটিয়ে ভাবলে মনে হতে পারত হাইস্কুলের কয়েকটা বাড়ি পরে মহাকালী গার্লস স্কুলই বোধ হয় বেলঘরিয়া হাইস্কুলের প্রকৃত সহলিপি... সমলিপি... এইভাবে একটা লুপ... কিন্তু একটা কমিটেড লুপের ভেতর সব সবটাই তো পূর্বনির্ধারিত সুতরাং মৃত, তার মনে হতে থাকে ইয়োর অনার... তার জন্য সওয়াল-জবাব জারি থাকে... আর তার হাতনোটে বারবার জমা হয় ছেঁড়া ছেঁড়া ক্লিশে হেমন্তকাল... পেরিয়ে যায় আর দ্যাখে শীত আসছে পুরনো আলুর চপের দোকানের ডালায় শীত আসছে দেওয়ালে টাঙানোর পর ভুলে যাওয়া আতসকাঁচে... পেরিয়ে যেতে হয়... আর সে ভাবে কাকে বলে সর্বস্ব? কাকে বলে সর্বস্ব দিয়ে লেখা? ফলিত কবিতা ক্রমশ তাকে নাকি ঠেলে দিয়েছে প্রান্তিক কবিতার দিকে আর প্রান্তিক কবিতা, ইন টার্ন, ফলিত কবিতার অবধারিত দিকে... কেউ কারও সহলিপি নয়, হয়ে ওঠেনি উঠবেনা... শুধু শুধুই সে লেখে আর ফেলে দেয়... নালেখা সমস্ত সহলিপি জুড়ে, ফলতঃ, বেড়ে উঠতে থাকে ব্যাকস্পেস আর ডিলিট

সহলিপির জন্য সহলিপি


অথচ এই ক্রমশঃ খাদক হয়ে ওঠা মর্বিডিটির মধ্যেও, এমনকি, সহলিপি নিয়ে লেখার ব্যাপারেও একটা সহলিপি তৈরী হয়ে যায় যেন ক্লাসনোট হয়তো এই সেই ভাবনা-স্কিমা যা কখনো মুগ্ধ করার মতো মনে হয়েছিলো ইংরিজি হরফে লেখা ওই ছোট টেক্সট ফাইলটাই আসলে এই সহলিপি নিয়ে যা যা আমি ভাবতে চেয়েছিলাম-এর সহলিপি প্রাকলিপি


ওপরের এই ছবিতে
এই যে পাশাপাশি দুটো জানলা খুলে রাখা
নাকি দুরকম আলোবাতাস
একটায় সহলিপির কথা আসবে তার
আর একটার ভেতর দিয়ে
আলো তৈরীর কারখানার ভিত কতোটা
            গভীর হবে সেই গণিতব্যঞ্জন
এখন গভীরতা আর গভীরতাকামী একটা কবিতার ফারাক
ওই দুই জানলার চিরকালীন ফাঁকে
বসে থাকবে
তারপর
সহলিপির কথা লিখতে লিখতে
একবার তবুও ভাববো
উভলিপির কথা লিখবো কিনা
যেমন একটা উভমুখী প্রোটোকলের কথা...

সহলিপির নমুনা

মিশ্রভাবনাগুলো

ওখানে হর্ন বাজানোর গন্ধ
হাওয়াকলের ভেতর বাইরে
ঝিরঝির করছে               আলোর মন্তাজ
আর
একটানে নীলি নদী কে পরে
লিখে রাখার জ্যামিতিটুকু

>> --- অলীক শহর থেকে --- <<

আরও লম্বা হয়ে একটা হ্যালোওওওও
কীভাবে প্রোজেকশন ফেলছে ছোট রাস্তায়...

একটা ঢালু ট্যাক্সি যেভাবে সিঁদুরগন্ধ গুঁড়োগুঁড়ো হয়ে যায় আমাদের সেতুবিষয়ক ভাবনাগুলো কামড়ে কামড়ে, ক্রমশ, হেমন্তকালের মধ্যে ঢুকে যাচ্ছিলো হাতের তালুতে হারিয়ে যাওয়া একটাই স্মৃতিমুখর বর্ণহীন অপেরাহাউস অথচ ব্রা-এর হুক, গলে যাওয়া একেকটা কাটা বাক্য আর ধীরে শক্তপোক্ত হয়ে ওঠা ওই পোড়ো বিকেল... সবাই মিলে একটাই ভেজা সিম্ফনি অথচ, আমি কোনোদিন কাউকে বিয়ে করবো না... তোমাকেও না... এতদূর দূরের কথায় মৃদু ডাকটাইল হয়ে আসে নির্বাচিত ব্যবহারসমূহএকটা বারান্দামুখী রাস্তা যখন ম্যাটিনি আর ইভনিং-এর ছায়া ওভারল্যাপ করে আর একটা মিহি কোলাজ থেকে একটা একটা করে ঝরে পড়া পীত অক্ষরগুলো... আসলে তুমি বরাবরই আমায় টেকেন ফর গ্র্যান্টেড ভেবেছ... যা খুশি তাই করেছ... আসলে ওই রাস্তাগুলোতে অন্য কারো ছায়া লেগে ছিল অন্য কারো আলোবাতাস রেখাচিত্রের যে দিকটায় আলো পড়েনা... দুটো অসমীকরণের সাধারণ সমাধান অঞ্চল... পেন্সিল ঘষতে থাকি ঘষতে থাকি আর কোথাও ঘন হয়ে আসে একেকটা ডার্করুম এফেক্ট


কৃতজ্ঞতা : কৌরব



My Blogger Tricks

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন